জ্যেষ্ঠ প্রতিবেদক:

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ও সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সি (সিআইএ) এবং ভারতের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)-এর দক্ষ কারিগরি টিমের সহায়তায় বাংলাদেশ দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়ের অভ্যন্তরে স্থাপিত হবে অত্যাধুনিক ডিজিটাল ল্যাবরেটরি (ল্যাব)। এর মাধ্যমে শনাক্ত করা হবে বিভিন্ন ধরনের ডিভাইস, তথ্য মিলবে ডিজিটাল দুর্নীতির।যেমন-মানি লন্ডারিং,হুন্ডি, অবৈধ অর্থ লেনদেনসহ যাবতীয় ডিজিটাল দুর্নীতির।

ল্যাব স্থাপনে ডেটা সেন্টারের জন্য ২হাজার বর্গফুটের একটি বিশেষ নিরাপদ কক্ষ বরাদ্দসহ অবকাঠামোগত কার্যক্রম সম্পন্ন হয়েছে। উন্নত দেশ থেকে, বিশেষ করে সিঙ্গাপুর,ইউকে,ইউএসএ,সুইডেন ও কানাডা থেকে অত্যাধুনিক যন্ত্রপাতিও আনা হয়েছে।

ফরেনসিক পরীক্ষার বিষয়ে উচ্চতর প্রশিক্ষণের জন্য আগামী সপ্তাহে দুদকের তথ্য-প্রযুক্তি ও সাইবার ইউনিটপ্রধান রাজিব হাসানের নেতৃত্বে একটি টিম যুক্তরাষ্ট্রে যাবে। চলতি মাসের শেষ দিকে ফরেনসিক ল্যাবের কার্যক্রম শুরু করা হতে পারে বলে সূত্র জানিয়েছে। প্রথম ধাপে ল্যাব স্থাপনে ব্যয় হচ্ছে ৮ কোটি টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,ডিজিটাল ল্যাবের কার্যক্রম শুরুর পরপরই গুরুত্বপূর্ন মামলার আসামিদের বিভিন্ন ধরনের ডিভাইসের ফরেনসিক পরীক্ষা করা হবে।

এই তালিকায় রয়েছেন,স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক,ডাক বিভাগের মহাপরিচালক, পিকে হালদার, সাহেদ করিম,ডা.সাবরিনা, স্বাস্থ্য খাতের আবজাল ও মালেকসহ অনেকের নাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *